Posts

Featured Ad

Do you need a website, personal blog?
or
Just want to learn how to make one?

Register

আমারদেশের সাংবাদিক Oliullah Noman এর টাইম লাইন থেকে...


Written By: Tojveroul
07/01/2018 12:09 07/05/2016 14:01
Thoughts and Ideology

 

কারাগারে যাদের যেতে হয়েছে তারা স্মৃতি ভুলতে পারেন না। আমারো তেমনি অনেক স্মৃতি চোখের সামনে ভাসে। আবার অনেক স্মৃদি হৃদয়কে নাড়া দেয়। তেমনি গত ২দিন একটা স্মৃতি খুব বেশি মনে উকি দিচ্ছে। এই স্মৃতি হৃদয় ক্যাম্পাস আন্দোলিত করছে।
রমজানের ঈদের দিন। কারা কতৃপক্ষের সিদ্ধান্তে সকালে আমাকে নেয়া হয় ঢাকা কেন্দ্রীয় কারাগারে ২৬সেলে। এখানে বন্দি ছিলেন রাজনৈতিক নেতৃবৃন্দ। এছাড়া ছিলেন একজন সাবেক ওসি। তিনি একটি খুনের মামলার আসামী। ১/১১-এর সরকারের সময় বনের রাজা হিসাবে খ্যাতি প্রাপ্ত ওসমান গণি, পিজি হাসপাতালের একজন ডাক্তার ও আজম রেজা নামের একজন ব্যবসায়ীও ছিলেন ওই সেলে।
রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে ছিলেন মাওলানা মতিউর রহমান নিজামী, আলী আহসান মুহাম্মদ মুজাহিদ, আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী, বিএনপি নেতা আবদুস সালাম পিন্টু।
২৬ সেলের বারান্দাটা বেশ প্রশস্থ। বারান্দায় ঈদের জামাতের আয়োজন হল। আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী জামাতের ইমামতি করলেন। প্রথম সারিতে মাওলানা মতিউর রহমান নিজামী, আলী আহসান মুজাহিদ আবদুস সালাম পিন্টু এবং আমি দাড়ালাম। প্রতি সারিতে আমরা ৪ জন দাড়িয়েছিলাম। মোট ১৩ জন মুসল্লি ছিল এই জামাতে।
জামায়াতের পর আমরা সবাই নিজেদের মধ্যে কোলাকুলি করলাম। মাওলানা মতিউর রহমান নিজামী প্রথমেই আমাকে জড়িয়ে ধরেছিলেন। কোলাকুলি শেষে বললেন, আপনি এখন যেতে পারবেন না। আমাদের সাথে খেয়ে যেতে হবে। 
ঈদের দিন উপলক্ষ্যে তারা বিশেষ খাবারের আয়োজন করেছিলেন। কারাগারে ডিভিশণ প্রাপ্ত আসামীরা নিজেদের ইচ্ছামত বিশেষ খাবারের আয়োজন করতে পারেন। তাদের আয়োজনে ছিল সেদিন পোলাও, বিরিয়ানি, গোশতের তরকারি। ওসি রফিকের তত্ত্বাবধানে সেই খাবার আয়োজন হয়েছিল। সবাই মিলে একসাথে খেতে বসলাম। কারাগারের সেবকরা খাবার পরিবেশন করলেন। নানা বিষয়ে আড্ডাও হল সেখানে। খাবারের সময় মাওলানা মতিউর রহমান নিজামী সেবকদের জন্য রাখা হয়েছে কিনা বারবার জিজ্ঞাস করতে ছিলেন। সেবকদের জন্য যাতে পর্যাপ্ত খাবার রাখা হয় সেজন্য তিনি বারবার তাগিদ দিচ্ছিলেন। কারন সেবকরাও মামলার দন্ডপ্রাপ্ত আসামী। ভিআইপি বন্দিদের সেবা করা হচ্ছে তাদের সশ্রম দন্ডের পার্ট।
খাওয়া পর্ব শেষ হতেই আইজি প্রিজন, ডিআইজি প্রিজন, জেল সুপার এবং জেলার এলেন। তারা সকলের সাথে কোলাকুলি এবং কুশল বিনিময় করলেন। 
আমাদের সেই ঈদের জামাতের মুসল্লি আলী আহসান মুহাম্মদ মুজাহিদ ইতোমধ্যে জালিমের ফাঁসির দড়িতে শাহাদাত বরণ করেছেন। মাওলানা মতিউর রহমান নিজামী শাহাদাতের জন্য অপেক্ষায় রয়েছেন। আল্লাহ তাদের লড়াই এবং ত্যাগকে কবুল করুন। তাদের এই ত্যাগের বিনিময়ে যেন বাংলাদেশে ইনসাফ, মানবিক মর্যাদা, মানবাধিকার এবং ন্যায় ভিত্তিক সমাজ প্রতিষ্ঠিত হয়।

4833 views 1 comments
Share this post: http://bit.ly/1UHi4MS
facebook share
 


Comments


Write a comment

Please login first. It only takes few seconds to register.

About Tojveroul

  • Name: Mohammad Tojveroul Alam
  • From: LONDON
  • Nationality: Bangladesh
  • Profile:
  • Posts viewed: 49
  • Total Posts: 37
  • Share this profile: kaagoj.com/blogger/Tojveroul